প্রতি দিন এই ৫ অভ্যাস করুন, মুক্তি পাবেন অ্যাকনে (ব্রণ) থেকে !

MD Ripon Ahmed Comments 0 August 25, 2019

রোদে বেরোনোর আগে মনে করে অয়েল ফ্রি সানস্ক্রিন লাগাবেন। অ্যাকনের উপর সরাসরি সূর্যের আলো পড়লে সমস্যা বাড়ে বই কমে না। আর কী কী করবেন? জেনে নিন এক ঝলকে..

অনেকেই ব্রণর সঙ্গে অ্যাকনের সমস্যাকে গুলিয়ে ফেলেন। ত্বকের উপর হওয়া ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, ব্রণ বা পুঁজ ভর্তি ছোট ছোট সিস্টকে একত্রে অ্যাকনে  Acne বলে। হরমোনাল সমস্যা ছাড়াও অত্যধিক তেল তেল ভাব, রোমকূপে নোংরা জমা, মরা কোষ জমে বিভিন্ন সময়ে যন্ত্রণাদায়ক অ্যাকনে হয়ে থাকে।অ্যাকনে হওয়া আটকানো বা তা যাতে না ছড়িয়ে পড়ে তার জন্যে পাঁচটি কথা মাথায় রাখলেই হবে।

১. দিনে দু’বার সাবান ও অ্যালকোহল ফ্রি হালকা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া মাস্ট। বার বার মুখ ধোবেন না। ত্বক বেশি শুষ্ক হয়ে গেলেও বাড়ে অ্যাকনে।

২. মুখের ত্বকের সংস্পর্শে আসে, এমন সব কিছু নিয়মিত পরিষ্কার করুন। সে বালিশের কভার হোক, মেকআপ ব্রাশ হোক বা আপনার ফোনের স্ক্রিন।

৩. স্ক্রাব বা স্পাঞ্জের ব্যবহার এড়িয়ে চলুন। অ্যাকনেতে বেশি ঘষা লাগলে সমস্যা আরও বাড়ে।

৪. চুল পরিষ্কার রাখুন। চুলে বাড়তি তেল ও ময়লা জমলেও তার প্রভাব ত্বকে পড়ে। চুলে হেয়ার স্প্রে বা জেল লাগানোর সময়ে খেয়াল রাখবেন তা যেন ত্বকে না লাগে।

৫. রোদে বেরোনোর আগে মনে করে অয়েল ফ্রি সানস্ক্রিন লাগাবেন। অ্যাকনের উপর সরাসরি সূর্যের আলো পড়লে সমস্যা বাড়ে বই কমে না।

Content Protection by DMCA.com